আহলে হাদিসের ভ্রান্তি ও তার সমুচিত জবাব

৳ 150.00

বই সম্পরকে কিছু কথা

প্রকাশনী

অনুবাদক

লেখক পরিচিতি

মুফতি মুহাম্মদ রাশেদ আযমী

উপমহাদেশে ইসলামের আগমনের পর থেকেই মানুষ মাযহাব মানতে ভালোবাসে এবং আঞ্চলিক কারণে স্বাভাবিকভাবেই তারা হানাফী মাযহাবের একনিষ্ঠ অনুসারী। এমনকি তৎকালীন মুসলিম রাজা-বাদশাগণও হানাফী মাযহাব অবলম্বন করতেন। কোর্ট-কাচারি, আইন-আদালত, বিচার-প্রশাসন সবখানেই হানাফী মাযহাবের অনুসারীগণ আলেম-ফাযেল, মুফতি-ব্যারিস্টার এবং প্রশাসক-বিচারক পদবি লাভ করতেন। আহলে হাদিসের প্রতিষ্ঠাতা-সদস্য নবাব সিদ্দিক হাসান এ তথ্য তার এক রচনায় উপস্থাপন করেছেন।

আহলে হাদিস আন্দোলনের বীজ যখন বপন করা হয় ভারতবর্ষে ইংরেজ খেদাও আন্দোলন তখন তুঙ্গে। মুসলমানদের অভ্যন্তরে বিভ্রান্তি ছড়িয়ে ইংরেজদের ‘নিমকহালালি’ করতে আহলে হাদিসরা মাঠে নামে। এ কাজে তারা খানিকটা সফলতাও পায়। ঈমান বিকিয়ে পার্থিব লালসা মেটাতে ইংরেজ বেনিয়াদের দালালি করে করে এরা কতটা নিচে নেমেছিলো, এই পুস্তকে সেসব ঘটনা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। এবং দলিল-প্রমাণের ভিত্তিতে জনতার আদালতে তাদের মুখোশ উন্মোচন করা হয়েছে।

আলোচ্য পুস্তকে উল্লেখ করা হয়েছে তাদের ভ্রান্তিসমূহের বিস্তারিত বিবরণ—যার দ্বারা তারা উম্মতে মুহাম্মদীর মাঝে বিভেদ সৃষ্টি করতে সক্ষম হয়েছে—ইংরেজদের প্রতি তাদের একনিষ্ঠ আনুগত্যের কিছু প্রমাণপত্র, তাদের হানাফীবিদ্বেষের মূল উদ্দেশ্য এবং স্বার্থকতা, মাযহাব ও তাকলিদসংক্রান্ত জরুরি মাসআলা-মাসায়েলসহ আরও অনেক কিছু। সেইসাথে কুরআন-হাদিস ও ইজমা-কিয়াসের আলোকে খণ্ডন করা হয়েছে তাদের অমূলক ও ভিত্তিহীন দাবিসমূহ।

বইটি অনুবাদ করেছেন পাঠক-সমাজে সুপরিচিত ও সমাদৃত লেখক-অনুবাদক মাওলানা মনযূরুল হক। ইতোমধ্যে বইটি মাকতাবাতুল হেরা থেকে প্রকাশিত হয়েছে। আশা করি, পূর্বের ধারাবাহিকতায় এই অনুবাদগ্রন্থটিও ব্যাপকভাবে সমাদৃত ও পঠিত হবে এবং পাঠক-সমাজে আহলে হাদিসের ইতিহাস ও ভ্রান্তি তুলে ধরে সকল সন্দেহ-সংশয়ের জবাব প্রদান করবে। আমীন! ইয়া রাব্বাল আলামীন!!
__________________

Reviews

There are no reviews yet.

Only logged in customers who have purchased this product may leave a review.